সালমানের গোল্ড প্লে বাটন ফেরত নেবে ইউটিউব

ইউটিউব কন্টেন্ট বানিয়ে নানা সময়ে আলোচিত-সমালোচিত সালমান মুক্তাদিরের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা ক্রমান্বয়ে কমছে। সম্প্রতি ‘অভদ্র প্রেম’ শিরোনামে একটি মিউজিক ভিডিও আপলোডের পরই ঝড়ের গতিতে কমতে থাকে তার সাবস্ক্রাইবারের সংখ্যা।

চলতি মাসের ৬ তারিখ সালমান দ্য ব্রাউন ফিস নামের চ্যানেলে অভদ্র প্রেমের টিজার আপলোড করেন সালমান। তখন থেকেই শুরু হয় সমালোচনা। ওই ভিডিওকে সমাজ-সংস্কৃতি পরিপন্থী বলে মন্তব্য করে অনেকেই সালমানকে পরিত্যাগ করার আহ্বান জানান। অনেক ইউটিউবারও সামিল হন ‘সোশ্যাল মিডিয়া আন্দোলনের’ সঙ্গে। নিজের ফলোয়ারসহ সকলকে আহ্বান জানান সালমানের চ্যানেল আনসাবস্ক্রাইব করতে।

বিষয়টি নজর এড়ায়নি সালমান মুক্তাদিরেরও। ফেব্রুয়ারির ৯ তারিখ ওই ভিডিও আপলোডের আগে ‘ফার্স্ট লুক’ আপলোড করেন তিনি। ৯ সেকেন্ডের ওই ভিডিওতে সালমান নিজেই বলেন, এটা নিতে না পারলে সালমানকে আনসাবস্ক্রাইব করুন।

ওইদিনই রাত ১১টা ৫৯ মিনিটে ইউটিউবে আসে অভদ্র প্রেম। ওই সময়ে তার চ্যানেলে ১৩ লক্ষাধিক সাবস্ক্রাইবার থাকলেও এখন সেটা কমে এখন ১০ লাখ ৯০ হাজারের কিছু বেশি। তবে এখনও সাবস্ক্রাইবার সংখ্যা কমছেই।

তবে সালমান নিজে সাবস্ক্রাইবার সংখ্যা কমা নিয়ে ভীত নন বলে জানিয়েছেন সময় নিউজকে।

পাঠক ও দর্শকরা জানতে চাচ্ছেন ইউটিউবারদের যে স্বীকৃতি বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি থেকে দেয়া হয় সেটি আবার ফেরত নেয়া হবে কিনা। এক লাখ ও ১০ লাখ সাবস্ক্রাইবার হওয়ার পর যেহেতু সালমান সিলভার ও গোল্ড প্লে বাটন পেয়েছেন তাই ইউটিউব নির্ধারিত ওই সাবস্ক্রাইবারের সংখ্যা কমে গেলে তার স্বীকৃতির ওই প্লে বাটন ফেরত নেয়া হবে কিনা সেটা জানতে চাচ্ছেন তারা।

এ বিষয় সময় টেলিভিশনের আইটি ও ব্রডকাস্ট ডিপার্টমেন্টের প্রধান এবং ইউটিউবার সালাউদ্দিন সেলিম বলেন, ইউটিউব যখন কোনো চ্যানেলকে স্বীকৃতি স্বরূপ সিলভার, গোল্ড কিংবা ডায়মন্ড প্লে বাটন দেয় তার আগে কিছু বিষয় তারা নজরে নেয়। যেমন, কোনো চ্যানেল গোল্ড প্লে বাটন পাওয়ার যোগ্য হলে অর্থাৎ ১০ লাখ সাবস্ক্রাইবার পূর্ণ হলেও স্বীকৃতি দিতে ১ মাস সময় নেয় ইউটিউব। এক মাস পর্যন্ত ওই চ্যানেলে ১০ লাখ সাবস্ক্রাইবার থাকলেই ওই চ্যানেলকে স্বীকৃতি দেয়া হয়।

তাই সাবস্ক্রাইবার সংখ্যা কমলেও সালমানের গোল্ড প্লে বাটন ফেরত নেয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়ে সালাউদ্দিন সেলিম বলেন, ইউটিউব কোনো চ্যানেলকে দেয়া স্বীকৃতি কখনোই ফেরত নেয় না। বিবেচনা যা করার তা আগেই করে। সুতরাং সালমানের সাবস্ক্রাইবারের সংখ্যা ১০ লাখের নীচে নামলেও তার পুরস্কার বেহাত হওয়ার সম্ভাবনা নেই।

তবে সাবস্ক্রাইবারের সংখ্যা কমে যাওয়ার বিষয়টি কোনো চ্যানেলের জন্য ভালো ইঙ্গিত নয় বলে জানিয়েছেন সালাউদ্দিন সেলিম।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *