Header ad

ছেলেদের চেহারায় তারুণ্য ধরে রাখতে

বয়স হয়ে গেলে তো তার ছাপ চেহারায় পড়বেই। কিন্তু আজকাল কাজের চাপ, মানসিক চাপ এবং দেহের সঠিক যত্ন না নেয়ার কারণে অনেক কম বয়সী ছেলের মুখেও বয়সের ছাপ পড়ে যায়।

দেখে নিন বয়সের ছাপ দূর করতে ছেলেরা যে কাজগুলো করতে পারেন তার একটি তালিকা:

১. সুঠাম দেহ: আপনার শরীর যদি ঢিলেঢালা ধরনের হয় তবে আপনাকে অনেক বয়স্ক দেখাবে। তাই কম বয়সী দেখাতে চাইলে দৈহিক গড়নের প্রতি লক্ষ্য রাখুন। নিয়মিত ব্যায়াম ও পরিচর্চার মাধ্যমে শারীরিক গঠন সুঠাম রাখুন। এতে বয়স হলেও বোঝা যাবে না। চেহারার তারুণ্য ভাব বজায় থাকবে।

২. সানগ্লাসের ব্যবহার: সানগ্লাস একজন মানুষকে স্টাইলিশ করে দেয়ার পাশাপাশি বয়স কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে। চেহারার সাথে মানানসই সানগ্লাস ব্যবহার করুন। যারা চোখের সমস্যার জন্য চশমা ব্যবহার করেন তারা বিশেষ প্রয়োজনে চশমা ব্যবহার না করে কন্টাক লেন্স ব্যবহার করুন। চশমা ব্যবহার করলে একটু বেশি ভারিক্কী ও বয়স্ক দেখায় যে কাউকেই।

৩. চুলের যত্নে কাজ করুন: চুলের যত্ন সম্পর্কে সতর্ক হয়ে যান। চুল পড়া রোধে চুলের যত্ন নিন। চুলকে স্টাইলিশ রাখতে প্রয়োজনীয় প্রোডাক্ট ব্যবহার করুন। চুল পড়ে টাক হয়ে গেলে অনেক বেশি বয়স্ক দেখাবে।

৪. গলার ভাঁজ: একটু বয়স হয়ে গেলে গলায় ভাঁজ পড়ে, ফলে অনেক বেশি বয়স্ক মনে হয় ছেলেদের। এই সমস্যা দূর করতে কোনো স্টাইলিশ ছাঁটে দাঁড়ি রাখুন। এতে গলার ভাঁজ ঢাকা পরে যাবে।

৫. ঠোঁটের যত্ন নিন: ঠোঁটের যত্নে সতর্ক হোন। ঠোঁট শুকনো দেখালে এবং ফেটে থাকলে অথবা কালচে ভাব থাকলে বিশ্রী দেখানোর পাশাপাশি বয়স্ক দেখায়। তাই নিয়মিত ঠোঁটের যত্ন নিন। ভালো লিপবাম ব্যবহার করুন। ধূমপান ছেড়ে দিন।

৬. চুলের স্টাইলে পরিবর্তন আনুন: যদি ভালো কোনো মানানসই স্টাইলিশ ছাঁটে চুল কাটতে পারেন তবে বয়স অনেক কম লাগবে। যদি চুল পড়ে টাক হয়ে থাকে তবে একেবারে চুল ফেলে দিন। এতে টাকের তুলনায় বেশ স্টাইলিশ ও কম বয়েসি লাগবে দেখতে।

৭. সাদা চুল ঢেকে ফেলুন: যদি চুল পেকে সাদা হওয়া শুরু করে তবে চুল রঙ করতে একবারেই পিছপা হবেন না। সতর্কতার সাথে সকল সাদা চুল ঢেকে ফেলুন। এতে বয়স প্রায় ১০ বছর কমে যাবে।

৮. পিঠ সোজা করে দাঁড়ান: অঙ্গবিন্যাস সঠিক রাখুন। আপনি পিঠ বাঁকা করে দাঁড়ালে আপনাকে বয়স্ক মনে হবে। সোজা হয়ে দাঁড়ান এবং অভ্যাস করুন।

৯. সঠিক পোশাক নির্বাচন করুন: সঠিক পোশাক নির্বাচন বয়স অনেকটা কমিয়ে দেয়ার ক্ষমতা রাখে। আপনাকে কোন ধরনের পোশাকে মানাবে এবং কোন রঙে আপনাকে ভালো দেখাবে এই সম্পর্কে সতর্ক থাকুন। সঠিক পোশাক নির্বাচন করলে বয়স অনেকটা কমে যাবে।

১০. ত্বকের যত্ন নিন: ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে গেলে বয়স অনেক বেশি মনে হয়। তাই ত্বককে হাইড্রেট ও ময়শ্চারাইজ করুন। ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং প্রচুর পানি পান করুন।

১১. ‘বুড়ো হয়ে গিয়েছি’?: ‘বুড়ো হয়েছেন’ এই ধরনের চিন্তা বাদ দিন। আপনি নিজে মনের দিক থেকে তরুণ থাকলে তা আপনার চেহারাতেও ফুটে উঠবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *