Header ad

ঠোঁট ফাটছেই? কী করবেন

আবহাওয়া গরম হোক কিংবা শীত শুষ্ক হোক কিংবা আর্দ্র আমাদের অনেকেরই নিয়মিত ঠোঁট ফাটে। আসুন জেনে নেই কী করলে ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্ত হওয়া যাবে।

১.দিনে একবার করে স্ক্রাব করুন:
আমাদের অনেকেরই নখ দিয়ে বা দাঁত দিয়ে ঠোঁটের শুকনো চামড়া তোলার অভ্যেস আছে। এই ব্যাপারটি একেবারে বাদ দিতে হবে। কারণ এতে ঠোঁটের আরো বেশি ক্ষতি হয়। এক্ষেত্রে দিনে অন্তত একবার করে আপনার ঠোঁট দুটিকে স্ক্রাব করুন।

উপকরণ

১/২ চামচ চিনি ও ১/২ চামচ মধু।

পদ্ধতি

দুটি উপকরণ সমানভাবে মিশিয়ে হালকা করে এই মিশ্রণটি দিয়ে ঠোঁট দুটিকে স্ক্রাব করুন। এতে আপনার ঠোঁটের শুকনো চামড়া, ডেড স্কিনগুলি পরিষ্কার হয়ে যাবে। এর পর ঠোঁট দুটি ধুয়ে ওতে লিপবাম লাগিয়ে নিন। এতে কখনই আপনার ঠোঁট ড্রাই হবে না এবং ফেটেও যাবে না।

২.বারবার ঠোঁট চাটা বন্ধ করুন
আমি ভালো করেই জানি যে আপনার ঠোঁট দুটি বারবার শুকিয়ে যায় এবং তার ফলে হওয়া অস্বস্তি থেকে বাঁচতেই ঠোঁট দুটি বারবার চাটতে শুরু করেন।যতবার এই কান্ডটি আপনি ঘটান ততবার কিন্তু বেশি করে তা শুকিয়ে যায়। তাই যতই আপনার অস্বস্তি হোক না কেন এই স্বভাবটি কিন্তু ত্যাগ করতেই হবে। এক্ষেত্রে আপনি ব্যাগে লিপবাম বা পেট্রোলিয়াম জেলি রাখতেই পারেন।

৩.শশা
আমাদের ত্বকের জন্য কতটা উপকারী তা আর নতুন করে বলার দরকার নেই। শীতের হাত থেকে নিজের ঠোঁটকে রক্ষা করার জন্যও কিন্তু আপনি নির্দ্বিধায় এই উপাদান ব্যবহার করতেই পারেন।

উপকরণ

কয়েক টুকরো শশা।

পদ্ধতি

শশার খোসা ছাড়িয়ে কয়েক টুকরো নিয়ে মিক্সিতে বেটে জুস বের করে নিন।এবার তা ২-৩ বার তুলোয় ভিজিয়ে ঠোঁটে লাগান।৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।এতে কিন্তু আপনার ঠোঁটের পাতলা চামড়া সুরক্ষিত থাকবে।

৪.নারকেল তেল
নারকেল তেল হলো সবথেকে সহজ উপায় যার দ্বারা আমরা সহজেই আমাদের ঠোঁটকে রুক্ষ হয়ে ফাটার হাত থেকে রক্ষা করতে পারি। যদি আপনার ঠোঁট ফেটে গিয়েও থাকে তাহলেও কিন্তু নারকেল তেল তা সারিয়ে তুলতে বিশেষ সাহায্য করবে।

উপকরণ

১/২ চামচ নারকেল তেল ও ১/২ চামচ মধু।

পদ্ধতি

দুটি উপকরণ ভালো করে মিশিয় নিন।এই মিশ্রণ দিনে ২-৩ বার ঠোঁটে লগিয়ে রাখুন ১০ মিনিট।পরে তা ধুয়ে ফেলুন।এতে ঠোঁটের নমনীয়তা বজায় থাকবে এবং রুক্ষতা দূর হবে।

৫.ঘি
শীতকালে আপনার ঠোঁটের যত্ন নিতে ঘি ব্যবহার করুন। এই উপাদান কিন্তু অনেকক্ষণ পর্যন্ত ঠোঁটের নমনীয়তা রক্ষা করে এবং সহজে রুক্ষ হতে দেয় না। এটি আপনার ঠোঁটের ফাটা বা কোনো রকম এলার্জি হলে তা সহজেই দূর করে। দিনে দুবার করে সামান্য ঘি আপনার ঠোঁটে লাগান।দেখবেন আপনার ঠোঁট এবারের শীতে কিন্তু কোনো ভাবেই রুক্ষ হবে না।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *