Header ad

মজবুত করুন সম্পর্কের বন্ধন

রোমান্টিক আচরণ, মিষ্টি কথা, আদর, শুধু এটুকু থাকলেই কি ভালোবাসা বোঝানো হয়? অবশ্যই প্রেমের প্রকাশভঙ্গি হিসেবে এই আচরণগুলো স্বীকৃত, কিন্তু দীর্ঘস্থায়ী সম্পর্ক এর থেকে আরও বেশি কিছু দাবি করে। সেখানে ছোট ছোট আচরণ দিয়েও বুঝিয়ে দেওয়া যায় পরস্পরকে কতটা ভালোবাসেন আপনারা।

সম্পর্ক স্থায়ী আর মজবুত করার জন্য এই সব ছোট ছোট আচরণের মূল্য অপরিসীম। আসুন দেখে নিই কি সেগুলো:

১. কথা বলার সময় বরাদ্দ রাখুন: আপনাদের দু’জনের জীবনেই ব্যস্ততা থাকবে, কিন্তু তা যেন আপনাদের পারস্পরিক যোগাযোগের পথে অন্তরায় না হয়ে দাঁড়ায়। প্রতিদিনের নিত্যনৈমিত্তিক বিষয় নিয়ে আলোচনা করবেন না। বরং একে অপরের জমিয়ে রাখা কথাগুলো শোনার চেষ্টা করুন। পরস্পরের ইচ্ছে-অনিচ্ছে, পছন্দ-অপছন্দগুলো নিয়ে কথা বলুন, পরস্পরকে চিনুন।

২. পরস্পরের প্রতি মনোযোগী হয়ে উঠুন: দীর্ঘ সম্পর্কে অনেক কিছুই একঘেয়ে হয়ে যায়, যা একসময় জরুরি ছিল, তা গতানুগতিক হয়ে পড়ে। এই অভ্যেসটা ভাঙতে হবে। আপনার সঙ্গীর পছন্দগুলো সম্পর্কে আর একটু ওয়াকিবহাল হোন। যেমন, উনি বই পড়তে ভালোবাসলে পছন্দের বই উপহার দিন। তাতে সম্পর্কে নতুন রং লাগবে।

৩. ‘সরি’ বলতে শিখুন: ঝগড়াঝাঁটি, মতান্তর হতেই পারে। কিন্তু তার জন্য দুঃখপ্রকাশ করাটাও দরকার। একটা ছোট্ট ‘সরি’ শব্দের মধ্যে অসীম ক্ষমতা লুকিয়ে আছে, বহু ক্ষত নিরাময়ের ক্ষমতা আছে তার। সময়মতো ‘সরি’ বললে আপনাদের সম্পর্কই মজবুত হবে।

৪. প্রশংসা করুন: ছোটখাটো কাজেও সঙ্গীকে প্রশংসায় ভরিয়ে দিন। চুম্বন বা স্পর্শেরও গুরুত্বও অপরিসীম। কিন্তু বাড়াবাড়ি করবেন না। লোকসমক্ষে উনি যদি ঘনিষ্ঠতা পছন্দ না করেন, সম্মান করুন সেটাকেও।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *