Header ad

খবর থেকে গুগলের বাৎসরিক আয় ৪৭০ কোটি ডলার

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খবরের ওয়েবসাইটগুলো থেকে ২০১৮ সালে প্রায় ৪৭০ কোটি ডলার (প্রায় ৪০ হাজার কোটি টাকা) আয় করেছে বলে জানানো হয়েছে সোমবার প্রকাশিত একটি গবেষণায়। বিশাল এই লভ্যাংশের কিছুই এসব সংবাদের প্রকাশকরা পায় না বলে দাবি করা হয়েছে ওই গবেষণাপত্রে।

বার্তা সংস্থা এএফপি জানায়, বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবং গণমাধ্যম বিশ্লেষকরা ওই গবেষণার ফলাফল নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলেছেন।

গুগল ও অন্যান্য বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো প্রথাগত সংবাদ মাধ্যমগুলোকে ক্ষতিগ্রস্ত করছে বলে দাবি করা হয় নিউজ মিডিয়া অ্যালায়েন্স পরিচালিত ওই গবেষণায়।

তাদের গবেষণায় দেখা যায়, গুগলের ব্যবহারকারীদের ধরে রাখতে বিভিন্ন ভাবে সংবাদ ব্যবহার করে। খবর সার্চ দেয়ার ধরন দেখে এই টেক জায়ান্ট তাদের ইউজারদের কাছে অন্যান্য পণ্য সরবরাহ করে।

এসপ্তাহে এক শুনানিতে মার্কিন কংগ্রেস সদস্যদের কাছে এই গবেষণাপত্রটি পেশ করা হবে বলে ধারণা করা হচ্ছে। বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অনৈতিক আচরণের বিষয়ে ওই শুনানিতে আলোচনা করা হবে। এসময় সংবাদ সংস্থাগুলো ডিজিটাল মাধ্যম থেকে হওয়া আয়ের অংশ বিশেষ পাওয়ার উপায়গুলো নিয়েও আলোচনা করবে।

তবে গবেষণার ফলাফলের বিষয়ে প্রশ্ন তুলেছে গুগল ও অন্যান্য মিডিয়া বিশ্লেষকরা। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, এসব আধাখেঁচড়া হিসাব নিকাশ সঠিক নয়, যা নিয়ে ইতিমধ্যেই কয়েকজন বিশেষজ্ঞ কথা বলেছেন।

‘বিপুল সংখ্যক সংবাদ খোঁজার সময় কোনও বিজ্ঞাপন দেখানো হয় না। এই গবেষণায় গুগলের দেয়া সেবার মূল্য উপেক্ষা করা হয়েছে। প্রতিমাসে গুগলে সার্চ দিয়ে এক হাজার কোটিরও বেশি মানুষ বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে খবর দেখে, যা থেকে প্রকাশকদেরই পাঠক বাড়ে, লাভ হয়,’ যোগ করেন তিনি।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *