Header ad

ডারবান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘জন্মভূমি’

রোহিঙ্গা সঙ্কট নিয়ে দেশের প্রথম চলচ্চিত্র ‘জন্মভূমি’ প্রদর্শিত হবে ৪০তম ডারবান চলচ্চিত্র উৎসবে। বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত চলচ্চিত্র ‘জন্মভূমি’র দুটি প্রদর্শনী আগামী ১৯ ও ২৫ জুলাই ৪০তম ডারবান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। সেই সঙ্গে ২৬ জুলাই প্রদর্শিত হবে লন্ডনের ২০তম রেইনবো চলচ্চিত্র উৎসবে।
এর আগে, বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে জাতিসংঘ সদরদপ্তরে গত মঙ্গলবার (৯ জুলাই) বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত অনুষ্ঠানে ‘জন্মভূমি’ প্রদর্শিত হয়। মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ও বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের উপর নির্মিত প্রথম চলচ্চিত্র ‘জন্মভূমি’। জাতিসংঘে চলচ্চিত্রটি প্রদর্শনের সহ-আয়োজক ছিল কেনিয়া ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর)।
চলচ্চিত্রটির গল্প রোহিঙ্গাদের জীবনের একটি করুণ অধ্যায় নিয়ে নির্মিত। প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারী সোফিয়ার ঘটনা। সে নিজ জন্মভূমি মিয়ানমারের রাখাইন রাজ্যে ফিরে যাওয়ার আকুতি করে এবং আগত সন্তানকে জন্মভূমি ছাড়া অন্য কোথাও জন্ম না দেওয়ার তীব্র আকাঙ্ক্ষা ও দৃঢ়তা ব্যক্ত করে। এসব বিষয়গুলো ফুটিয়ে তোলার পাশাপাশি চলচ্চিত্রটিতে তুলে ধরা হয়েছে বিশ্বের সবচেয়ে ভাগ্যবিড়ম্বিত এই জনগোষ্ঠীর অসহায়ত্বের কথা। প্রসূন রহমানের গল্প ও পরিচালনায় বেঙ্গল মাল্টিমিডিয়ার এই ডকু-ফিকশন চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন সৈয়দ আশিক রহমান।
এ চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিন প্রমুখ।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *