Header ad

পিঠের ব্যথা দূর করবেন যেভাবে

সারাদিন একভাবে চেয়ারে বসে কাজ করেন। এতে শুরু হতে পারে পিঠ ব্যথা। আসলে ব্যস্ততার কারণে পিঠ বা মেরুদণ্ডকে সুস্থ রাখার জন্য যেসব ব্যায়াম বা শরীরচর্চা প্রয়োজন সেসব আমরা করে উঠতে পারি না। ফলে সারাদিন চেয়ারে বসার অভ্যাস ডেকে আনছে বিভিন্ন অসুখ। এর মধ্যে পিঠ ব্যথা অন্যতম। দেখুন কিভাবে পিঠ ব্যথা দূর করবেন-
শরীরচর্চা: ব্যায়ামই করতে হবে এমন নয়। তবে একটু সময় বের করে স্ট্রেচিং করুন। অনভ্যস্ত হলে শরীরকে কষ্ট দিয়ে জোর করে কিছু করবেন না। যতটা সয় ততটাই স্ট্রেচ করুন প্রথমে। আস্তে আস্তে তার পরিমাণ বাড়ান। হাত ওপরে তোলা, ধীরে ধীরে নামানো। হাঁটু সোজা রেখে দুহাত না ভেঙে পায়ের বুড়ো আঙুল ছোঁওয়া এমন কিছু সাধারণ মানের স্ট্রেচও এ ক্ষেত্রে খুব উপকারী।
নিয়ম মানুন: একভাবে চেয়ারে বসে থাকবেন না। মাঝে মাঝেই উঠুন। পারলে অফিসের ফাঁকা জায়গায় জগিং করে আসুন। তা একান্তই না পারলে লিফট ছেড়ে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করে আসুন। বসার সময় পিঠ সোজা রাখুন। ঝুঁকে বা কুঁজো হয়ে বসবেন না। খেয়াল রাখবেন চেয়ারের উচ্চতা যেন এমন হয় যাতে পায়ের সম্পূর্ণ পাতা মাটিতে ঠেকে।
সেঁক: বরফ সেঁকে এই ধরনের ব্যথা অনেকটা আয়ত্তে থাকে। দিনে দুই-তিন বার মিনিট দশ-পনেরো আইস প্যাক দিন ব্যথার জায়গায়। আরাম পাবেন।
ঘুম: ঘুমের সময় যেন কিছুতেই ছয়-সাত ঘণ্টার কম না হয়। পাশ ফিরে ঘুমালে দুই পায়ের ফাঁকে বালিশ রাখুন।
জুতো: ব্যথা হলে অনেক সময় জুতো বদলাতে হয়। হিল পরলে বা পায়ে আরামদায়ক নয় এমন কোনও জুতো পরলে আগে তা বাদ দিন। ঠিক কোন ধরনের জুতো এই অসুখের জন্য প্রয়োজনীয় তার পরামর্শ নিন চিকিৎসকের কাছ থেকে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *