Header ad

বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের প্রস্তাব আহ্বান

মুজিববর্ষে নানা ধরনের আয়োজন থাকবে। যার মধ্যে চলচ্চিত্র অন্যতম। এরই মধ্যে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ আহ্বান করেছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র নির্মাণের প্রস্তাব। আগামী ২৯ আগস্ট এই প্রস্তাব পাঠানো যাবে। প্রস্তাবে অনুসরণীয় বিষয়সমূহ হলো।
১. বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রের গল্প, চিত্রনাট্য এবং নির্মাণের কর্মপরিকল্পনাসহ পূর্ণাঙ্গ প্রস্তাবের প্রতিটি পাঁচ কপি করে জমা দিতে হবে। ২. স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বঙ্গবন্ধুর পরিণত বয়সের কোনও অভিনয় থাকবে না। তবে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর পূর্বে ধারণকৃত প্রামাণ্যচিত্র ব্যবহার করা যাবে। ৩. প্রস্তাব জমা দেয়ার সময় প্রস্তাবক/পরিচালক/চিত্রনাট্যকারের পূর্ণাঙ্গ নাম, ঠিকানা, টেলিফোন নম্বর, এনআইড নম্বর প্রস্তাবের সঙ্গে উল্লেখ করতে হবে। ৪. এ সংক্রান্ত বাছাই কমিটির সদস্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাতা হতে পারবেন না।
৫. স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্রের প্রযোজক হবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষে চলচ্চিত্র ও তথ্যচিত্র উপকমিটি। ৬. প্রতিটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য সর্বোচ্চ ত্রিশ লাখ এবং প্রতিটি প্রামাণ্যচিত্রের জন্য সর্বোচ্চ বিশ লাখ টাকা প্রদান করা হবে।
৭. চূড়ান্তভাবে মনোনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র নির্মাণের ব্যয়ভার সরকার বহন করবে। চিত্রনাট্য ও পূর্ণাঙ্গ প্রস্তাব ‘মহাপরিচালক, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (১১২, সার্কিট হাউস রোড) ঢাকা’য় পাঠাতে হবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *