Header ad

শিল্পকলায় বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু

আগস্ট মাস শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। শোকের মাসে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুকে স্মরণ করে ‘বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু’ শিরোনামে সাধুমেলার ৫ম আসর অনুষ্ঠিত হয়েছে।

২৩ আগস্ট (শুক্রবার) বিকেল ৫টায় বিভিন্ন পর্যায়ের বাউল সাধক, বাউল শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠান শুরু হয়।

বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের মহান শহীদের নিয়ে লেখা ১০ টি গান ও লালন সাঁইজির ১০টি ভাববাণী নিয়ে সাধুমেলার ৫ম আসর বঙ্গবন্ধুকে শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

একাডেমি প্রাঙ্গণে পরিপূর্ণ দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত। বিশেষ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উপস্থিত ছিলেন বিশিষ্ট বুদ্ধিজীবী, কলামিস্ট ও গবেষক মোনায়েম সরকার। বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, একাডেমির সচিব মো. বদরুল আনম ভূঁইয়া। অনুষ্ঠানে লালন সাঁইজির তত্ত্ব ও দর্শন সম্পর্কে আলোচনা করেন লালন গবেষক ড. আবু ইসহাক হোসেন। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান ও সাঁইজির ভাববাণী পরিবেশন করেন বাউল শফি মণ্ডল, টুন টুন ফকির, আবদুল লতিফ শাহ, সমির বাউল, দিতি সরকার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র বাউল দল।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে শিল্পকলায় পূর্ণিমা তিথিতে নিয়মিত ‘সাধুমেলা’ আয়োজন করা হয়।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *