Header ad

শিল্পীদের ডেঙ্গু সচেতনতা নিয়ে স্বার্থান্বেষী মহলের তিরস্কার

চলচ্চিত্র তারকাদের নিয়ে এডিস মশা নিধন অভিযান চালিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গত ২ আগস্ট শুক্রবার দুপুরে রাজধানীর এফডিসি ও পান্থপথে সচেতনতামূলক এ অভিযান চালান। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় বইছে সমালোচনার ঝড়। চলচ্চিত্র শিল্পীদের ডেঙ্গু সচেতনতা কার্যক্রম, স্বার্থান্বেষী মহল তিরস্কার করছে বলে দাবি করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

বিষয়টি নিয়ে জায়েদ খান নিজের ফেসবুকে লেখেন, ‘চলচ্চিত্র শিল্পীদের ডেঙ্গু সচেতনতা কার্যক্রম এবং একটি বিশেষ মহলের নিরুৎসাহ—

শিল্পীরা আমাদের সমাজের দর্পণের ন্যায়। সমাজে প্রচলিত বিভিন্ন সমস্যা যেমন তাঁরা তুলে ধরেন, তেমনি সমস্যার সমাধানেও তাঁরা তাঁদের প্রতীকী কার্যক্রমের মাধ্যমে অপরিসীম ভূমিকা পালন করেন। আমরা সবাই জানি যে বর্তমানে ডেঙ্গু রোগ আমাদের দেশে, বিশেষ করে ঢাকা শহরে মহামারি আকার ধারণ করেছে। আর এর সমাধানের জন্য সবচেয়ে বেশি যা দরকার তা হলো আমাদের সমাজের প্রতিটি স্তরের মানুষের সচেতনতা এবং আমাদের বাসস্থানসহ পারিপার্শ্বিক পরিবেশের পরিচ্ছন্নতা।

আর এই সচেতনতা ও পরিচ্ছন্নতা কার্যক্রম আরো বেগবান করতেই চলচ্চিত্র শিল্পীরা তাঁদের নিজেদেরই কর্মস্থল এফডিসিসহ আরো কয়েকটি স্থানে ডেঙ্গু সচেতনতা কার্যক্রম চালান, মাইকের মাধ্যমে মিডিয়ায় নির্দেশনামূলক বক্তব্য দেন, চারপাশের আবর্জনা ঝাড়ু দেন এবং ফগার মেশিন দিয়ে মশা দমন করেন। এটি ছিল একটি প্রতীকী কার্যক্রম এবং এর উদ্দেশ্য কেবল সাধারণ মানুষকে ডেঙ্গু হতে প্রতিকার পাওয়ার জন্য সবাইকে সচেতন করা। আর চলচ্চিত্র শিল্পীদের মানুষ অনুসরণ করে হলেও তাঁদের এই প্রতীকী কার্যক্রম দেখে উৎসাহিত হয়ে মানুষ তাঁর চারপাশ পরিষ্কার রাখবে, নিজে তো সচেতন হবেই, আরো দশজনকে সচেতনতার পরামর্শ দেবে—এটিই ছিল মূল উদ্দেশ্য।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *