Header ad

ডিম সবজির চিতই পিঠা

সন্ধ্যার নাস্তায় কী বানানো যায় তা নিয়ে কখনো কখনো খুব চিন্তায় পড়তে হয়। এজন্য নতুন হিসেবে এটা ভালো লাগতে পারে এই রেসিপি- ডিম সবজির চিতই পিঠা। সন্ধ্যার নাস্তায় একবার দেখবেন নাকি পরখ করে? এই ডিশটিতে আছে সবজি যা ভিটামিন নিয়ে ভাবতে হবে না মায়েদের। বড়-ছোট সবাই এই ডিশটি অনেক পছন্দ করবে।

কিভাবে তৈরি করবেন ডিম সবজির চিতই পিঠা

যা যা লাগবে

আতপ চালের গুঁড়া ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম ৪টি, বরবটি কুঁচি করা ১ কাপ, গাজর কুঁচি করা ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি করা ২চা চামচ (যেমন ঝাল খান), পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনেপাতা কুঁচি ৩ টেবিল চামচ, পুদিনা পাতা কুঁচি ১ চা চামচ, পানি পরিমাণ মতো।

যেভাবে তৈরি করতে হবে

১. একটি বাটিতে আতপ চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার আর ময়দা ভালো করে মিশিয়ে তাতে সামান্য পানি দিয়ে ৩০ থেকে ৪০ মিনিট ভিজিয়ে রাখুন।

২. ভেজানো চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার আর ময়দার মিশ্রণে ৪টি ডিম ভেঙে মিশিয়ে নিন। ডিমগুলো ভালো করে ফেটে নিন যেন গুটি গুটি না থাকে এবং ভেজানো চালের গুঁড়ার সাথে খুব ভালোভাবে মিশে যায়।

৩. তারপর এর মধ্যে একে একে বরবটি, গাজর কুঁচি, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, আদাবাটা, রসুনবাটা, ধনেপাতা কুঁচি, পুদিনাপাতা কুঁচি, স্বাদমতো লবণ দিয়ে মাখিয়ে নিন।

৪. চুলায় মাটির পাতিল অথবা লোহার তাওয়া (চিতই পিঠার খোদাই করা থাকে এই তাওয়াতে) গরম হতে দিন। গরম হয়ে এলে একটি কাপড়ে তেল লাগিয়ে তা দিয়ে পাতিলে বা তাওয়ায় তেল মাখিয়ে নিন।

৫. এবার ১টি চামচের সাহায্যে মিশ্রণটি দিয়ে দিন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এসময় চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি থাকবে। এভাবেই একটি একটি করে বানিয়ে নিন পিঠাগুলো।

এই পিঠাগুলো এমনি খেতেও খুব ভালো লাগে। তবে টক জাতীয় কোন চাটনি, ভর্তা অথবা সস এর স্বাদকে আরো বহুগুণ বাড়িয়ে দেয়। এই পিঠা বাসায় তৈরি করুন এবং উপভোগ করুন মজাদার ডিম সবজির চিতই পিঠা।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *