Header ad

লাইট জ্বলছে, টিভি চলছে, আপনি ঘুমে- তবেই সর্বনাশ!

ঘরে লাইট জ্বলছে, টিভিটাও চলছে। কিন্তু আপনি ঘুমে। প্রায় সময়ই এরকম হয়। হয়তো কোনও সিরিয়াল অথবা মুভি দেখতে দেখতে আপনার দু’চোখের পাতা বন্ধ হয়ে আসে। আপনি ঘুমের দেশে তলিয়ে যান। সকালে ঘুম ভাঙতেই লাইট-টিভি অফ করেন। যদি এমন অভ্যেস থাকে তবে এখনই তা পরিহার করুন। নইলে সর্বনাশ!!

ঘুম প্রত্যেক মানুষেরই সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। কমও নয়, বেশিও নয়। প্রতিদিন সময় মতো ঘুমোতে যাওয়া ও সময় মতো ঘুম ভাঙার অভ্যেস করা প্রয়োজন। অসময়ে ১০ ঘণ্টা ঘুমালেও সেটি উপকারের পরিবর্তে শরীরের জন্য ক্ষতিই করবে।

কিন্তু আপনি যে কক্ষে কিংবা যে জায়গাটিতে ঘুমোচ্ছেন সেটির পরিবেশ নিয়েও ভাবনার আছে। যদি আপনার রুমে লাইট জ্বালানো থাকে কিংবা টিভি চালানো থাকে তবে প্রতিদিনের ঘুমে আপনি দ্রুত মোটা হয়ে যাবেন।

নতুন এক গবেষণায় নর্থ করোলিনার ট্রায়াঙ্গল পার্ক ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের গবেষকরা এমনটিই জানিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, যে নারীরা শয়নকক্ষের টিভি চালিয়ে বা বাতি জ্বালিয়ে ঘুমান তাদের মোটা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

যুক্তরাষ্ট্রের ৩৫ থেকে ৭৪ বছর বয়সী ৪৪ হাজার নারীর ওপর পরীক্ষা চালিয়ে এমন গবেষকরা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

গবেষকরা বলছেন, আজকাল বিশ্বজুড়ে অনেকেই শোবার ঘরে ড্রিম লাইট কিংবা অন্য আলো জ্বালিয়ে রাখেন। প্রতিদিন এমনটি করলে ৫ বছর পরে ওই নারীরা অনেক মোটা হয়ে যাবেন। আর শয়নকক্ষে টিভি চালিয়ে ঘুমিয়ে পড়লে তো শরীরের ওজন বাজার সম্ভাবনা আরও বেশি থাকবে।

শরীর যেন ফিট থাকে আপনি যেন অতিরিক্ত মুটিয়ে না যান- এজন্য গবেষকরা কিছু পরামর্শও দিয়েছেন। সেখানে বলা হয়েছে, নারীদের শয়নকক্ষে ঘুমানোর আগে অবশ্যই টেলিভিশন বন্ধ রাখতে হবে। কোনও ড্রিম লাইট যেন না থাকে সেটি খেয়াল রাখতে হবে। শোবার ঘরে ঘুমানোর সময় কোনও আলো যেন প্রবেশ না করে। ঘরটা যতটা অন্ধকার থাকবে ততটাই শরীর-স্বাস্থ্যের জন্য ভালো।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *