Header ad

পোষ্য প্রাণী থেকে কি ছড়াতে পারে করোনা ভাইরাস!

করোনা ভাইরাসের সংক্রমণের ফলে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ‘মহামারির চেয়েও ভয়ঙ্কর’ বলে ব্যাখ্যা করেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বের ৩ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭০৩ জনের।

করোনা আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে। এমন প্রশ্নও ঘুরে ফিরে বার বার উঠেছে যে, করোনাভাইরাস কি গৃহপালিত পশুদের মাধ্যমেও সংক্রমিত হতে পারে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে ঠিক কী বলছেন বিশেষজ্ঞরা…

আতঙ্কের এই পরিবেশে যাতে কুকুর, বিড়ালের মতো অবলা, গৃহপালিত পশুরা কোনও ভাবেই ক্রতিগ্রস্ত না হয়, তার জন্য সাধারণ মানুষের সচেতনতা বাড়াতে উদ্যোগী হল ইন্ডিয়া-অ্যানিমাল রাইটস অর্গানাইজেশন। সম্প্রতি বিবৃতি দিয়ে এই সংস্থা জানিয়েছে, কুকুর, বিড়ালের মতো পশুদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া বা এদের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই।

এ বিষয়ে ‘পেটা ইন্ডিয়া’র সিইও, বিশিষ্ট পশু চিকিৎসক মণিলাল ভালিয়েত জানান, মানুষের এবং এই সব পশুদের শরীরের ‘সেল রিসেপ্টর’ একেবারে আলাদা। তাই মানুষের শরীরের কোনও ভাইরাস ঘটিত সংক্রমণ ঘরের পোষা অথবা রাস্তার কুকুর, বিড়ালের শরীরে বাসা বাঁধতে পারে না। এ ক্ষেত্রে তার পরামর্শ, এই পরিস্থিতিতে ব্যতিক্রমী ঘটনা বা বিপদ এড়াতে গৃহপালিত এই সব পশুর আরও বেশি যত্ন নেওয়া উচিত।

হংকংয়ের এগ্রিকালচার, ফিশারিজ অ্যান্ড কনজারভেশন-এর পক্ষ থেকে স্পষ্ট করে জানানো হয়েছে, কুকুর ও বিড়াল কোনও ভাবেই কভিড-১৯ এর প্রাকৃতিক বাহক (ন্যাচারাল হোস্ট) হয় না। ফলে তারা মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে দিতে পারে না। এ ক্ষেত্রে আমেরিকান ভেটেরিনারি মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমাল হেলথ-এর মতো সংস্থাও একই মতামত জানিয়েছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *